সংবাদ শিরোনাম :
তুরস্কের সমর্থনে ‘লিরা’ কিনছেন সাধারণ পাকিস্তানিরা

তুরস্কের সমর্থনে ‘লিরা’ কিনছেন সাধারণ পাকিস্তানিরা

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানকে উৎখাতে ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত মার্কিন খ্রিস্টান ধর্মযাজককে বিনাবিচারে ছেড়ে না দেয়ায় দেশটির ওপর একের পর এক অবরোধ দিচ্ছে যুক্তরাষ্ট্র। এতে পড়ে গেছে দেশটির মুদ্রা ‘লিরা’র মান।

তবে এই দুঃসময়ে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের পাশাপাশি সেসব দেশের সাধারণ মানুষের সমর্থন পাচ্ছে তুরস্ক। এসব দেশের একটি পাকিস্তান। তুর্কি মুদ্রা ‘লিরা কেনার তিন দিনের প্রচারণা’ শুরু করেছে দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের নেতা থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্টরা। খবর: আনাদোলু এজেন্সি।

‘লিরা’ কেনার প্রচারণার প্রথম দিন শনিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের পাশাপাশি করাচি, লাহোর এবং অন্যান্য শহরে অনেক পাকিস্তানি মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানে ছুঁটে যান ‘লিরা’ কিনতে।

ইসলামাবাদে মূল আয়োজনটা হয় ইসলামাবাদ প্রেসক্লাবের সামনে। বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব এবং স্যোশাল মিডিয়া অ্যাক্টিভিস্টরা এই প্রচারণার আয়োজন করেন। এতে উপস্থিত ছিলেন পাকিস্তান জামায়াত-ই-ইসলামীর সাবেক প্রধান কাজি হোসেইন আহমেদের ছেলে ড. আসিফ লুকমান কাজি।

তুর্কি পণ্য ও লিরা কেনা অব্যাহত থাকবে জানিয়ে তিনি বলেন, ‘পাকিস্তানি এবং তুর্কিরা একই জাতি। তুরস্ক সবসময় পাকিস্তানকে সমর্থন করেছে… এখন আমাদেরকে তুরস্কের প্রয়োজন এবং আমরা তাদের সঙ্গেই আছি।’

প্রসঙ্গত, তুরস্কের ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকা এবং পিকেকে সন্ত্রাসীদের সহযোগিতার অভিযোগে যুক্তরাষ্ট্রের ইভানজেলিকাল খ্রিস্টান যাজক এন্ড্রু ব্রানসনকে দুই বছর আগে গ্রেপ্তার করে দেশটি। তাকে বিনাবিচারে ছেড়ে না দেয়ার তুর্কি পণ্যের ওপর দ্বিগুণ শুল্ক আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে তুর্কি মুদ্রা লিরা’র ব্যাপক দরপতন হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com